শনিবার, ০৪ মে ২০২৪, ০১:৫৩ অপরাহ্ন

বিনা বিচারে চার বছর আটক থাকার পর আল জাজিরার সাংবাদিককে মুক্তি দিল মিশর

বিনা বিচারে চার বছর আটক থাকার পর আল জাজিরার সাংবাদিককে মুক্তি দিল মিশর

স্বদেশ ডেস্ক:

বিনা বিচারে চার বছর আটক রাখার পর আল জাজিরার সাংবাদিক হিশাম আবদেল আজিজকে মুক্তি দিয়েছে মিশরীয় কর্তৃপক্ষ। ২০১৯ সাল থেকে তাকে আটক রাখা হয়েছিল। তিনি মুবাশ্বের নেটওয়ার্ক চ্যানেলের একজন মিশরীয় সাংবাদিক। সোমবার সকালে তাকে মুক্তি দেয়া হয়েছে। এ বিষয়টি নিশ্চিত করেছে তার পরিবার। মুক্তি পেয়ে রাজধানী কায়রোতে পরিবারের সঙ্গে মিলিত হয়েছেন আবদেল আজিজ।

২০১৯ সালে তিনি কাতার থেকে দেশে ফেরার পর থামানো হয়। তিনি বসবাস করতেন কাতারে। সেখান থেকে পরিবারের সদস্যদের সঙ্গে সাক্ষাত করতে কায়রো ফিরেছিলেন। ২০১৩ সালে মিশরে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতাচ্যুত করা হয় প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে। তারপর তাকে ফাঁসি দেয়া হয়।

ওই অভ্যুত্থানের পর থেকে আল জাজিরার বেশ কিছু সাংবাদিককে আটক করে মিশর। তার মধ্যে আবদেল আজিজ অন্যতম। তার আটকের মেয়াদ বার বার বৃদ্ধি করে মিশর। তার বিরুদ্ধে আনীত অভিযোগকে ভিত্তিহীন বলে দাবি করে আল জাজিরা।

 

আল জাজিরার সদর দফতর কাতারে অবস্থিত। ২০১৭ সালে কাতারকে বর্জন করে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন। এর সঙ্গে যুক্ত হয় মিশর। তবে ২০২১ সালে সেই বর্জনের ইতি ঘটে। তারপর থেকে উত্তেজনা প্রশমিত হতে থাকে। কাতারের সঙ্গে পূর্ণাঙ্গ কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপন হয়েছে। ২০২২ সালে মিশর ও কাতারের নেতারা  সংশ্লিষ্ট দেশ সফর করেছেন। তবে এখনও মিশরে আটক আছেন আল জাজিরার আরও দু’জন সাংবাদিক বাহা এলদিন ইব্রাহিম এবং রাবি আল শেখ।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877